Monday, February 25, 2019

সাকিরা পারভীনের কবিতা 


গণতন্ত্র 
 সাকিরা পারভীন


সাফ সাফ কবলে দিচ্ছি  কেবল তোমার বেলায়  আমি কোনো গণতন্ত্রে বিশ্বাস করি না।
অথচ নিজের বেলায় সমস্ত দাবি-দাওয়া  রেল ও রাজপথ পথ দখল, পিকেটিং ইটের টুকরোয় উড়িয়ে দেয়া পথচারির মাথার খুলিতে আয়োডিনযুক্ত গরম ভাত অতএব প্রিয়তমা আপনি বিশ্বস রাখুন যে, আপনার ভবিষ্যৎ বংশধরেরা সোডিয়াম পটাশিয়াম ঘাটতিতে পড়বেন না তৈলাক্ত বাঁশ বাইয়া উঠে যাবেন উপরের দিকে তীব্র উইন্টারে পালন করবেন সামার ভ্যাকেশন প্রবল আভিজাত্য লইয়া আহা কি আনন্দ আকাশে বাতাসে নিতি নিত্যে মম চিত্তে কেডায় জানি নাচে তাতা ছৈ ছৈ।
আমার খালাত বইনের হলুদ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন  ছয় পিয়ার ছাউন্ড এবং দ্যাশের তারকা শিল্পীরা আপনে কুনো চিন্তা কইরেন না বস ভাই ব্যারাদার আছে সরিষা ইলিশ, হরিণা চিংড়ি, পাঠার কাচ্চি রাইন্দা মরিচুয়ারিতে থুইয়া দিমুনে নষ্ট অইব না তয় কেডায় জানি কইল আমার পুকুরের পানিফল হাঙ্গরে খাইয়া যাইতেছে এইসব মিছা কতা উস্তাদ বিশ্বাসে লইয়েন না।
কয়েকটা চড়ুই পাখি নাকি অহনো বারান্দায উড়াউড়ি করতাছেে কিচির মিচির শব্দ করতাছে তাদের লাইগা কি ব্যবস্থা নিয়েছ?
উস্তাদ ইন্দুরী কাবাবের নতুন দোকান দিয়েছি, শীততপ নিয়ন্ত্রিত, আপনি চিন্তা ফালায়া দ্যান
প্রিয়তম বলো আর কি কি করি নাই আমি
এইবার তাহলে চলো তিস্তার দেয়ালেে একজন গেরিলা বাচ্চু পাঠাই একটা জানালা দরকার হেইয়া হু হেইয়া
ওদিকে কমলা রঙের চিতার নৈঃশব্দে  মগজের অন্তর্গত পেয়ালার ঠোঁটে উঠে আসছে অখ- ঈর্ষার উত্তপ্ত চুমুক।
আর প্রতিজ্ঞা চলছে তোমার ঘুমের ভেতরে একটি পিঁপড়ের পাহারাও হজম না করার  ওদের খাদ্য খাবারের কোন ত্রুটি হলো কী না? উপনিবেশিক জাহাজের তলায় কাটা পড়ে গেল কী না উদীয়মান অর্থনীতি?
এসব কিছুতেই কিছু যায় আসে না আমার আমি মনে প্রাণে গণতন্ত্রে বিশ্বাসী এক অসম্ভব স্বেচ্ছাচার জনগণ আমায় জননেত্রী বলেই জানে... কেবল তোমার চিড়িয়া খানায় একটা পিঁপড়ের জীবনও অসহ্য ঠেকে আমার
আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবসি।

No comments:

Post a Comment