Monday, February 25, 2019



প্রাণায়াম  

দিশারী মুখোপাধ্যায় 


ঠিক এই সময়ে তুমি বসে আছো 
একটা অসমাপ্ত ছবির সামনে 
ক্যানভাসের মাঝ বরাবর যে রাস্তাটা 
পুবদিক থেকে এগিয়ে গেছে পশ্চিমে 
সে রাস্তায় কার মুখ রাখা ঠিক হবে 
ভাবছো আর তুলির সঙ্গে পরিচয় করাচ্ছো কোনো নতুন রঙের 

ওই ক্যানভাসেরই এধারে ওধারে উড়ে বেড়াচ্ছিল 
কয়েকটা প্রজাপতি 
তারা মাঝে মধ্যে এসে বসছিল তোমার চুলে 
সিঁথির মাঝখানে আর ঠোঁটে 
শিহরণ উঠছিল তোমার পার্শোনাল ইমেলের ইনবক্সে 
বাইরে অবশ্য ছিলে নির্বিকার 

হঠাৎ নগর দায়রা আদালত থেকে 
একটা সমন সেঁটে দিয়ে গেল তোমার দরজায় 
আর তাই দেখে তোমার ক্যানভাস সক্রিয় হয়ে উঠলো 
তোমার ইচ্ছা অনিচ্ছাকে বাদ দিয়েই 

ক্যানভাসে ফুটে উঠলো পঁচিশ বছর আগে ছাপানো 
তোমার হলুদ রঙের বিস্ময় 




বাকসংযম 




কথা বলার আগে প্রায়শই আমার মনে হয় 
বাংলাভাষার শব্দ ,অক্ষর ও বর্ণ বড়ই কম 
যত কথা আমি বলতে চাই জীবন ,জল আর মৃত্যু সম্পর্কে 
কিম্বা দশ নম্বর ডাউনিং স্ট্রিট বা লালকেল্লা সম্পর্কে 
কথার ভেতরে ভেতরে যত গিঁট ,যত পজ ,যত থকথকে ঘৃণা 
আর আকণ্ঠ চুমো আছে 
সেসব বলতে গেলে আমার কথার কথা কম পড়ে যায় 

অথচ এই বাংলাতেই আমার কিছু বন্ধু স্বজন আছেন 
যারা অক্লেশে হুঁ ,হাঁ ,এইতো ,বেশ তো ,না না- দিয়েই 
জীবন কাটিয়ে ফেলছেন প্রতিদিন 
বাকি কথা জমা রাখছেন অ্যাকাউন্টে 
পরবর্তী জীবনের কথা ভেবে 

আমি তাদের বোঝাতে পারি না 
আমাদের ক্ষতস্থান থেকে নষ্ট হয়ে গড়িয়ে যাচ্ছে যত প্রত্যাশা 
তাদের সংগ্রহ করলে 
মেডিক্লেমের দরকার হত না




2 comments:

  1. ধন্যবাদ সংশ্লিষ্ট সকলকে ।

    ReplyDelete
  2. দিশারী দা ...মুগ্ধতা রেখে গেলাম ...

    ReplyDelete