Monday, July 8, 2019

ইন্দ্রনীল ব্যানার্জীর কবিতা 


যা বলতে পারিনি
অন্য আমি ...

আমার সাহসিকতার গল্পগুলো একদিন শুনবে বলেছিলে
বলেছিলে শহরের বুকে জেগে থাকা গাছের মত জেগে থেকে
আমাকে ভয়মুক্ত করে আগলে রাখবে 
বলেছিলে চুলের ছায়ার শীতলতায় আমাকে শান্তি দেবে দুদন্ড
আরও কত কিছুই যে বলেছিলে অব্যক্ত বর্ণমালায় !

অথচ সাহস করে কিছুতেই বলতে পারিনি !
লতা গুল্মের মত কিভাবে নির্ভরযোগ্য কাঠামো খুঁজি এখনো I  
বলতে পারিনি
কি বিশাল অন্ধকার আমার এই শরীর ও মনের ভেতর I
বলতে পারিনি 
কিভাবে কোথাও পরাজিত হয়ে লুকাতে চাই মুখ I
বলতে পারিনি 
কিভাবে যেন আশ্রয়হীন হয়ে পড়েছি I
বলতে পারিনি 
কিভাবে কত প্রিয় ডাক শুনিনি বহুদিন I  
বলতে পারিনি 
কিভাবে নিজেই নিজের শরীরে বিঁধেছি আলপিন
কিভাবে নিজেই নিজেকে ক্রুশে বিদ্ধ করে যিশু হয়ে গিয়েছি
এসব কোনো কিছুই বলতে পারিনি তোমায়
যা শুনলে তুমি হয়ত বিচারক হয়ে শাস্তি শুনিয়ে দিতে কঠোর I

জশপুর ...ছত্তিসগড় ...৩১/০৩/২০১৯

No comments:

Post a Comment