Monday, June 15, 2020



মোহিনীমোহন গঙ্গোপাধ্যায়
বিদ্রোহ


বেয়নটের ডগে আমার মাথা
বুলেট ভর্তি বন্দুকের নলে শুয়ে স্বপ্ন দেখছি
স্বাধীনতার পর বুড়ো হয়ে যাওয়া দেশ
আমাকে ছেঁড়া ভারতবর্ষের মানচিত্র দেখায়।

আমার শুকনো হাড়ে হাওয়া লাগলে আগুন জ্বলে
আগুন আমাকে ছোবল মারে
আগুন আমাকে চুমু খায়
আমি ফুল ফোটার শব্দ শোনার জন্য বোবা যৌবন প্রতীক্ষার প্রহর গুনছি।
কাকে বলে মৃত্যু , কাকে বলে জীবন
জানতে জানতে পঞ্চমুন্ডি আসনে বীজমন্ত্র জপ করি
কারা আল্লা বা ঈশ্বরকে কলার উল্টিয়ে থাপ্পড় মারে?
ধর্মগ্রন্থের উপর নোংরা দু’পা রেখে
এঁকে  দেয় নোংরা জলকাদার শীলমোহর
ভারতীয় সংবিধান আইন কানুন নিয়ম শৃঙ্খলা
চীৎকার করে ওঠে –পেচ্ছাপে পথ ভাসায়।

মসনদের অধীশ্বর উলঙ্গ হয়ে দাঁড়ায়
লজ্জাহীন চোখে অন্ধকার মোচড় খায়
হাতড়িয়ে শেকড় খুঁজতে গিয়ে শূন্যতা জাপটে ধরে।
চুক্তিপত্রে সই করতে করতে আঙুলগুলো খসে গেছে

No comments:

Post a Comment