Monday, April 30, 2018


বিদায় সম্ভাষণ
--------------------
উদয়ার্ণব বন্দ্যোপাধ্যায়



অভিনয়ে বন্ধ রেখে চল বেরিয়ে পড়ি, সারারাত নক্ষত্রদের পাশে প্রণাম, একা আমি কোন কারণই খুঁজে পাইনা বেঁচে থাকার, যে সময়গুলো ধারালো ইস্পাত হয়ে ওঠে, তুমি জানিয়ে দিও আমি এখন দ্বিতীয় শৈশবে

বড় অপদার্থতা সবকিছু নষ্ট হয়ে গেছে, নষ্ট হয়ে গেছে আমার অতীত পুনর্জন্ম, নষ্ট হয়ে গেছে আমার এ যাবৎ সফলতা-ব্যর্থতার ধারাপাত

সব নিংড়ে আমি আর দাঁড়িয়ে থাকতে চাই না কিংবা বসতে, হাত নাড়িয়ে এখন আর কবিতা বলতে চাই না, কিংবা বলতে চাইনা আমি জীবিত কিংবা মৃত, কিংবা কোন কিছুর বিরক্তিতে আমি আরো উন্মাদ হতে চাই

এক ঝাক কবিতার পৃষ্টা আমাকে বিমর্ষ করে, একঝাঁক হয়ে যাওয়া বিনিদ্র সংগ্রাম আমার মাথার ভেতর ফুটিয়ে তোলে জীবন্ত দেবদূত

আমি মানবিকতার কথা বলতে চাই না, আমি বন্ধুত্বের কথা বলতে চাই না, আমার দেশ...সমাজ.. পৃথিবী... বিরক্ত করে তোলে ঘুমের ভেতর...ঘৃণা দেয় এক লাঞ্ছিত আত্মার নিষিদ্ধ হবার ইতিহাস

আমি পুড়িয়ে ফেলতে চাই শিল্প-সাহিত্য 
আমি পুড়িয়ে ফেলতে চাই আমার কবিতার খাতা আমি পুড়িয়ে ফেলতে চাই মিথ্যা অহমিকা অপরাধ বোধ এবং আমি নিজেকে।


No comments:

Post a Comment