Wednesday, October 2, 2019

শুভঙ্কর পালের অনুগল্প 


টায়ারের দাগ 

শুভঙ্কর পাল 

এই রাস্তা আমার চলাচলের ।  পূব কখন যে ফুরিয়ে আসে তা ঢলে পড়া সূর্য্যের রং দেখেই বুঝে নেয় ঘরে ফেরা পাখি । সেই কবেকার মাস্তুল ডিঙিয়ে চলে যাওয়ায় গল্পের ভিতর এখনও  বৌরেলি মাছের গন্ধ লেগে আছে । আহা ! মায়ের জল ভেজা হাতের সেই গন্ধ এখন শুধুই আমর স্বপ্নের ভিতর খেলা করে । কেনো যেনো বারবার মনে হয় এই বুঝি মা আঁচল পেতে রেখেছে দুপুরের ভাতঘুমের ।  এই না পাওয়াগুলোই  আজ আর ঘুমোতে দেয় না ।

অনুভব না অনুভূতি কার ভেতর কতটা সুখ ? এই অন্তহীন জিজ্ঞাসার ভিতর তুমিও নদীর মতোই বয়ে চলা এক প্রবাহ মাত্র ।  জানালার ওই ধারেই কতদিন মা বিনুনি কেটে দিয়েছে দিদির । আমি তখন রেগে গিয়ে দিদার কোলে মাথা রাখতাম আর কতো রূপকথার গল্পের ভিতর নিজেকে রাজকুমার সাজিয়ে উড়ে গিয়েছি তেপান্তরের মাঠ পেরিয়ে । ধীরে ধীরে কখন চোখ বুঁজে আসতো বুঝতেই পারতুম না ।

আজ সারাদিন আকাশ যেন মুখ হাঁড়ি করে বসে আছে ।  বলা নেই কওয়া নেই দুম করে নেমে আসে । এই মাত্র যে পাখিরা বেরিয়ে এসেছিলো ,  কেমন যেন ঘাবড়ে গেছে ।  কী করে নিজেদের আস্তানা বাঁচিয়ে রাখে আর কী করেইবা ছানাপোনা বাঁচিয়ে রাখে ,  কী বা খেতে দেয় এই হাজারো ভাবনা ওদেরও গিলে খায় ।  এদিকে আমি সবে জানলায় চোখ রেখে দেখতে পেলাম আমাদের ট্রেকিং এর রাস্তায় টায়ারের দাগ ।  বৃষ্টি একটু ধরে এলে চায়ের কাপে চুমুক দিয়ে আমিও বেরিয়ে পরি । 

1 comment: