Saturday, November 30, 2019


সিঁদুর
পার্থ প্রতিম পাল

আমি কপাল রাঙিয়েছি, শুধু তোমার জন্য
শুধুই তোমার জন্য।
দীর্ঘ বারো বছর লড়াই করার পর 
তোমাকে পেয়ে কপাল রাঙিয়েছি
এ সিঁদুর আমার অহংকার,ঐশ্বর্যের প্রতিক।

লাল টকটকে সিঁদুর যখন
আমার কপাল জুড়ে, উদিয়মান সূর্যের মতন
আভা বিকিরণ করে 
আমার মনেও তখন সূর্যের প্রবল দীপ্তি আলোর রোশনাই নিয়ে আসে 
আমি আত্ম ত্যাজে, সূর্যের মতই অন্ধকার ভেদ করে জেগে উঠি।
আমার পুরুষ আমার প্রতিক 
আমার ভালোবাসা 
আমার জীবন সূর্য।

না, অন্য পুরুষ!
তোমরা আর আমাকে দেখোনা লালসার চোখে। 
আমি কোনো এক ব্যাক্তি
মানুষের হয়ে গেছি
ঠিক তোমাদের মতই দেখতে
তোমাদের স্বগোত্রীয়। 
আমার অহংকার, গর্বের প্রতিক 
তোমাদের মতই কোনো এক সু-পুরুষ।

আমরাতো পশুদের মত সবার হয়ে যাইনি
যে বেঁচে থাকবো সবার ভোগ্য হয়ে
তাই টকটকে সিঁদুর 
কারো জন্য নির্দিষ্ট হওয়ার কথা বলে 
আমি একজনেরই হতে চাই 
বিজ্ঞানও তাই বলে।
আমি জ্ঞানগর্ভা নারী 
আমার সিথির সিঁদুর 
কুনজরের দৃষ্টিতে ত্রিশূল হানে।

     

No comments:

Post a Comment