Sunday, August 5, 2018

মাধবী সিরাপ## স্বপন রায়


৩৫.
মাধবী-সিরাপে গুগলের পা আর টুটুলেরও পা। দুজনেই লাইন মারতো, জানতো না যে একটা গানও আছে, হে মাধবী দ্বিধা কেন
##
বন্ধুদের ভেতরে মাধবী ছিল, ‘ব্রেক-শ্যু’ও  মেনে নিত ছিল, আচমকা মারার সময়। সাইকেল, বিকেলের পাটায় তখন। মাধবী কোথায় যেন যাচ্ছে, সঙ্গে পুরো রাস্তা। পুরো ছায়াবীথি। সংক্ষিপ্ত মাধবী, তার অবহেলানো দুপাট্টায় নিরুদ্দেশ বিবাগী পাখির থেকে নেয়া। গুগল আর টুটুল ভেবেছিল নাকি ভাবে নি, যে সংক্ষেপ মানেই সারাংশ নয়..
##
সিরাপ বানানো ছিল মাধবীর নেশা, যারা যারা মাতাল হত, তাদেরই দুজন হত গুগল, টুটুল। তারা টলতো না। বলতো না। রাইফেলের নল বের করতো না। ভালবাসার জন্য তারা খুব ভাবতো, এরকমও ভাবতো যে সংক্ষেপ হল চাহিদা আর সারাংশ হল যোগান। মাধবী তাহলে কি? এই দ্বিধা ছিল তাদের, শুধু গানটা তারা জানতো না। খুব সহজে তারা লুম্পেন হয়ে গেল
##
১৬ অগাস্ট নাকি ২৭ জানুয়ারি, কবে যেন?
##
৩৬.
চাঁদ ফুরিয়ে যাবে , ঈদ থাকবে। চাঁদ কি আর একটা? মাধবী সাজিদকে বলে, কুরআন পড়ো মিয়াঁ, শরিফ হতে পারোনা? দেখো যায়-যায় চাঁদের যে টগরসুধা ঢলে পড়ছে মাঠসোহাগি ধানের ছড়ায়, মিশ্রণটা দেখো, শাদা। শরিফের রঙ সির্ফ আউর সির্ফ শাদা।
##
সাজিদ চলে যায়, শাদার গায়ে। ফিরে আসে বাদল হয়ে। ঘনঘোর। সিরাপে চুমুক দেয়। মাধবী বলে, চুমুক, ‘ক’ বাদ দিয়ে ভাবছ নাকি, চোখ গেলে দেবো। বাদল হাসে। বাদল এক কালো প্রস্তাবনা, দাঁতে কিন্তু জ্যোৎস্নাপালিশ।
##
দুজনেই চায়। মাধবী এক দেয়াল, সেই দেয়ালে হেলান দিয়ে চেয়ে থাকে। দেয়ালে সিরাপের দাগ, চন্দ্রাহত ধানী সিরাপের।
##
দেয়ালে পিঠ ঠেকে গেছে তারা দেখে। মাধবীজংশনে শুধু আলো। দেখে তারা, দুটো ছায়া পড়বে ব’লে.... 

1 comment:

  1. ১৬ অগাস্ট নাকি ২৭ জানুয়ারি, কবে যেন?দেয়ালে পিঠ ঠেকে গেছে
    অনবদ্য স্বপন দা।

    ReplyDelete