Saturday, February 24, 2024

 শুভ্রনীল চক্রবর্ত্তীর কবিতা

আমার ভারতবর্ষ 


আজ তাপমাত্রা ৪০ ছাড়িয়েছে, 
পথে যাদের থাকার কথা ছিল তাদের হঠাৎ দেখতে পারছিনা - 
সুড়ঙ্গের ভেতর সুড়ঙ্গ বানাচ্ছে পিঁপড়ের দল 
খাদ্যের সন্ধানে আবহাওয়া দপ্তর ___ 

তাপমাত্রা ৪০ হোক অথবা ৪ ওরা রোজ এখানেই থাকে, আমার সাথে রোজ চোখাচুখি হয় -
         কথা বলার সাহস পাইনি কোনোদিন, 
         
যে ছেলেটা গোলাপ বেঁচবে বলে জন্মেছিল - 
       সিগন্যাল শুধু একা তারই __ আমরা তো ক্ষণিকের অতিথি 
       
বৃষ্টির দিনে দেখেছি প্লাস্টিক জড়িয়ে ওদের শরীর কেঁপে ওঠে উষ্ণ হাতে _ আমি লজ্জায় চোখ সরিয়ে নি,
    আমার সাহস হয়না আর ওদের কে নতুন ফুটপাথ কিনে দেওয়ার 

এভাবেই ইশারায় ওরা আমার খুব কাছের হয়ে ওঠে, পিঁপড়েদের জন্য আমি একটা দেশলাই বাক্স কিনি __ কিনি নতুন সুড়ঙ্গ ___ নতুন ফুটপাথ 

এভাবেই সিগন্যালে রোজ আমায় দ্যাখে 
আর মুচকি হেসে চলে যায় 
        - আমার ভারতবর্ষ 

No comments:

Post a Comment