Saturday, February 24, 2024

 

অজয় সাহার কবিতা 
"খোলা চিঠি"

জ‍্যোৎস্না নগরের মায়াবী রূপ দেখছি।
না কোন নিয়মের গণ্ডী নেই,
ওখানে গাভীর মতো ভেসে বেড়ায় মেঘমালা।
জানি গো জানি, বৃষ্টি নামলেই ভিজিয়ে দেবে মানব জমিন।
বেশ লাগে, স্বপ্নালোকে নীলাম্বরীর ভেজা ডানায় ভেসে থাকতে।
জান, তখন আমার মানব জমিনে চলে শব্দের বীজবপন।
আহা....হা, এমন কতো শব্দমালা জুড়ে জুড়ে
বুনে ফেলি বৃক্ষসম কবিতা।
কেউ কেউ হেসে বলে, ধ‍্যুৎ, তুই দেখছি আস্ত পাগল?
স্বপ্ন কি সত‍্যি হয়?
ওসব বোকারা বলে বুঝলি বোকারা।
আমি জোর গলায় বলি,
চাইলেই সত‍্যি হয়, এ আমার বিশ্বাস।
বেশ কাটছিল , বিশ্বাসকে ভালোবেসে।
তারপর কেটে গেছে অনেকগুলো মাস.....বছর....।

এখানে আর বর্ষা নামে না,
ঘন মেঘের ঘনঘটা এখন আমার মানব জমিনে,
স্বপ্নেরা পিঠের উপর বজ্রচাবুক হানে।
আমার চারপাশে এখন অমাবস‍্যার ঘোর অমানিশা।
কবিতারা আর ধরা দেয় না মনের গহীনে কলমের ডগায়।
স্তব্ধ হয়েছে বাতাস।
ওগো বন্ধু এসো, তোমার জলভরা কলস উপুড় করে দাও
এ তপ্ত ধরণীর বুকে,
সব কালো মেঘ সরে যাক
এ হৃদয়াকাশ হোক সূচিস্নাত।
জানি, তোমার কোন ঘর নেই,
নেই কোন ঠিকানা।
অপেক্ষার বাতায়নে আঁখিজলে বসে আছি,
জানি, আমার এ খোলা চিঠি
নিশ্চয়ই পৌঁছবে কোন এক দিন।

No comments:

Post a Comment