Tuesday, June 22, 2021

যারা যেতে চাচ্ছে

বিবেক রায়




যারা যেতে চাচ্ছে  -- তাদের যেতে দাও
থাকলেই বরং অন্ন ধ্বংস হবে,
যেতে আমি ভুলে গেছি বলেই , নির্লজ্জের মতো বেঁচে আছি
এ বাবুদের সমাজে শোভা পায় না, ঝোলা নিয়ে দুয়ারে দুয়ারে ঘুরা ।

যারা যেতে চাচ্ছে   -- তাদের যেতে দাও
যারা দেশ ছেড়েছে -- তারা কেউ ফিরে আসেনি
আমার সেই একই চিন্তা -- শহরে বুকে কেন এতো হাত -- জেগে ওঠে অনাথ শিশু ।

যারা যেতে চাচ্ছে  -- তাদের যেতে দাও
আমারও অনেক আগেই যাওয়ার কথা ছিলো
কিন্তু আমি পারেনি , এক একটার অনাথ শিশুর বায়না পূর্ণ করতে করতে
লাল বেলাটাও ডুবে গেছে
ইশ্বর তুমি তো জানো, আমি অন্ধকারে ঝাপসা দেখি -- অন্ধকার  ভয় পাই  ।

যারা যেতে যাচ্ছে -- তাদের যেতে দাও
আমার অপেক্ষা করে, নিজের বারোটা বাজিয়ো না
আমার আর ইশ্বরের কাছে যাওয়া হবে না ,
আমি গেলে শিশুদের হিসাব করবে কে ----
বরং এক তারা হাতে নিয়ে জীবনের সব যন্ত্রণা মুছে দেব, --- জীবনের আঙিনায়
ভুলে যাওয়া - চলে যাওয়া কি এতো সহজ
এ মাটির সাথে যে আমার একটা বংশ পরম্পরাগত একটা সম্পর্ক আছে ------

No comments:

Post a Comment