Monday, June 21, 2021

শিরোনামহীন ২


জ্যোতি পোদ্দার




পাতার ভেতর পাতা উল্টে পাতার শরীরে লিখি 
কতিপয় বিবমিষা

পাতাবোন তুমি পাতাভাই তুমি তোমার শরীরে আগুন;
আগুনের গুনগুন আর  লালে লাল রক্তজিভ
ঢেলে দিচ্ছে ঢেলে দিচ্ছে বিষভাণ্ড

আমি যে শোলার পুতলা মেলায় মেলায় ঘুরি
ও কারিগর ও কারিগর মরি মরি আমি মরি

 ও ডাকিনী ও যোগিনী কালরাত্রি অমাবস্যা
           এমন রাতেই তুমি শুষে নিলা প্রাণ?

লাল রক্তজিবে বুনো গন্ধ---গন্ধের ভেতর নরমুন্ড মালা
উড়ছে উড়ছে বাতাস বাতাসে ভাঁজকরা অন্ধকারে;

মুণ্ডহীন খাঁজকাটা পাতারশরীর
                                 মন্ত্রে নাচে
                                           তন্ত্রে নাচে
নাচে তান্ত্রিকের গোল গোল মাদকচাহনি

ও শিব শ্মশানবাসী  ওঠো তুমি ওঠো
                                  শব দেহ নিয়ে কী করিবে তুমি
খোল আলোর পরতে পরতে আলোভাঁজ
সাদা সাদা সাগুদানা আলোবিন্দু
                                     আর নয়া পয়সার ঝলক;

তুমি কাল কালীর যাত্রাবিন্দু।

আমি যে শোলার পুতলা মেলায় মেলায় ঘুরি
                                 আমি যে চিনির ঘোড়া
আমি যে চিনির হাতি
তাপে ভাপে চাপে পাতার ভেতর পাতা উল্টে
পাতার কোমলা শরীরে লিখি যাপনের বিবমিষা




















No comments:

Post a Comment