Sunday, June 17, 2018


রাহুল গাঙ্গুলী

মাঝামাঝি অবস্থান ~ ১টি দৃশ্যবার্তা কোলাজ
(২য় অংশের পর)
------------------------------------------------------------------

চাপ ~ ১টি অস্থায়ী তাপমান-সূচক শুভাহ্ন অক্ষরেখা বরাবর।বিষন্নতা : সাময়িক পাস্কেলের সূত্র বরাবর।পথ < হাঁটি।খুঁড়ি।কাটি > সরলরেখা দিয়ে আবেগের জ্যা ~ ধোঁয়াশা-ধোঁয়াশা প্রতিকল্পনা যেমন ______
:
এই মুহূর্ত ~ মুহূর্তকাল।ক্রমবর্ধমান ঘর্ষণ-ধ্রুবক
চাপ : ৮৭৬ মিলিবার। রাত ১১-২৩।দিন ২৩/০৫/১৮
স্থান ~ সমুদ্র থেকে হলদিয়া → কিছুটা ভাসমান 
উষ্ণতা ~ ৬৬(½)℉ ~ কৌণিক অথবা হেলানো
অক্ষাংশ : (৮১.৯৫৭১৫ - xxx) ~ উড়ান
দ্রাঘিমাংশ : (১৬.৪৪২৯১ - yyy) ~ প্যারাশুট
উচ্চাংশ মাত্রা : (z - উচ্চতায় সমুদ্র পিঠ ~ উল্টো)
:
কখনো কোনো উল্কার সাথে সঙ্গম? ভেবেছো কি জটিলতা ~ তুমি এলে : এলোমেলো : বিখরানো শারীরিক খোয়াব ~ অভিন্ন নতমস্তক ____
মনে হয় : বেখেয়ালি বেহায়া সময়, যেন বিদ্যুৎ ঝলকানির পর একেকটা প্যারাচৌম্বক।কাছে আসে অথবা যায় ~ অলীক ৭-কাহন ~ রোদেলা মাস্তুল আছড়ে পড়ে নিরাসক্ত নিরাকার গাছশেকড়ের শরীরে।আসলে আদ্যন্ত একটা ৩য় আড়াল।যার গভীরে মন একটি টোটোগাড়ি ~ সওয়ারী শরীর।সূত্র "এগিয়ে চলো।পাল্টাও সাবেকী দৃশ্যের সাবমেরিন।"
:
মাস্তুল : কথা বলছো না কেন? তবে কি অর্থহীন নিরাবতা।হয়তো মন্ত্রঃপূত জল ~ মেঘলা চাহিদায় আসমানি সালোকসংশ্লেষ

রাহুল : কখনোসখনো মেঘেদের অন্ত্যমিল ~ আগুন জলে।কথা পোড়ে।গোপন ফসিলের চাষ

মাস্তুল : তবে যে কেবলই বলছো ~ 'গতি বাড়াও।নতুবা ছুঁইছুঁই অনামিকা'

রাহুল : ঠিক এতোটা সব্বোনাশ নয়।ঝড় ও মেঘলা সাবুদ

মেঘ : খামোকা আবার অকাল দ্বিরাগমন কেন?বেশ ছিলে ~ পালকের মতো চিঠি, যেভাবে ছিঁড়ে ফেলতে আর কেবলই ওড়াতে

ঝড় : আমারও কিন্তু একই কথা ~ অস্থায়ী যতুগৃহ

রাহুল : কথারা ইদানীং মেগাস্থিনিস্ হতে চায় কেবলই।বিসর্জিত নোনামাটি ~ আণবিক মৌসম্

সমুদ্র : আগলে থাকছি।তাতে তো ক্ষতি নেই কোনো

মেঘ : উঠে আসুক তাহলে ডাগরচোখ।গোলাপি মাছ ও মেয়ে ~ কানামাছি ইশারা-র খেল

মাস্তুল : ঘনো আবেগের কথা।কতো দৃশ্যই স্বপ্নিল যাপনের কাছাকাছি ~ অলীক দূরত্ব

রাহুল : হয়তো এভাবেই চিরায়ত মাটির পোশাককে ঘুম।যতিচিহ্ন প্রশয় দিচ্ছে দেখ

গোলাপি মাছ : আমার কথা কি তাহলে স্মৃতিভ্রম?

ঝড় : তিরতিরে বর্ষাতি চুমু ~ তির্যক জল অথবা টাপুরটুপুর মুষলধারা

গোলাপি মাছ : বড্ডো ভালোবাসি যে ~ ভারী জরায়ুজ আবেশ

রাহুল : এসো তাহলে ~ সকলেই ভিজতে ভিজতে ভেজা কাগজের উপকেন্দ্র বরণ করি।বৃত্তীয় রাতের ভিতর ঢেলে দিই বরফিলা আলো-র রম্বস

:
এসো সকলে।সকলেই আমরা যেন পবিত্র উপবীত।শুদ্ধ রাত ~ বিশুদ্ধ গভীরতা ~ জাহাজঘাটের চেয়েও বিশুদ্ধতম
এসো ~ প্রকাশিত হই : পুরনো খামের ঘাম ~ সমুদ্র + মাস্তুল + মেঘ + ঝড় + গোলাপি মাছ 



শব্দরূপ : রাহুল

(দৃশ্যবার্তা নিয়ে কাজগুলোর আরেকটু এগিয়ে যাওয়া।এবারে দিন, সময়, অক্ষাংশ এবং দ্রাঘিমাংশের সাথে যোগ হলো উচ্চতার মাপ এবং বাতাসের চাপ ও উষ্ণতা।এই কাজটির মূল উদ্দেশ্য হলো ~ মহাব্রহ্মান্ডের অন্তর্নিহিত প্রকৃতির ভিতর প্রবেশ এবং তার উপাদানগুলির সাথে আত্ম-উপলব্ধির সংযোগ স্থাপন ~ বার্তা বিনিময় মাধ্যমে।প্রকৃতির এমন কোনো উপাদান নেই, যা প্রাণস্পন্দনহীন এবং যা আমাদের উপকার করতে চায় না।ক্রমশঃ)

No comments:

Post a Comment