Tuesday, June 19, 2018

ফেরদৌস নাহারের দুইটি কবিতা 
মৃত্যুর আগেই আমি তোমাদের সব জল্পনা কল্পনার অবসান করে দিয়ে যাব

১. 
আবহমান

যারা যারা পেরেক ঠুকেছিল,আমি তাদের দলে ছিলাম না
আমি ছিলাম নদীর পাশে পাশে,ফুল তোলা পাখা হাতে
ভ্রমরের পিছে গান গেয়ে 
ও মাটি সোঁদাঘ্রাণ,তোমার ঠোঁট কোথায় 
কোন দূর নক্ষত্রের দেশে মাতাল মগ্নতা মেখে 
নিয়ে যাও আরো দূর পাহাড়ি সন্ধ্যার স্বরগ্রাম ধরে 
যে আমি চিনেছি জল ছলছল
সেই আমি আচমকা ভোরে চাবুকের শব্দে উঠি জেগে

আমি মাটি,আমাকে নির্মাণ কর নিষ্ঠুর অভিঘাতে 
হাড়ের বাজনা বাজাও ধীরে ধীরে, ভেতরে ভেতরে

২.
বিকেলের বৃষ্টি

ভালো আছি,আপনি কেমন আছেন
এখানে আবারও ঠাণ্ডা পড়ছে বৃষ্টি হচ্ছে খুব
দানাদার মৌসু্মি হাওয়া স্নেহবশত ঠোঁটে রাখছে ঠোঁট
বরিশালে কেমন বৃষ্টি,কেমন রোদ
জীবনানন্দ কি ভিজে পুড়ে ঘরে ফিরছেন রোজ 

এইসব গল্পের ঝাঁঝা রোদ্দুর দুপুরকে ফেলে রেখে বিকেলকে জড়িয়ে ধরে 
বৃষ্টির অগোছালো দেহ আমাদের শরীরে আছড়ে পড়ে, পড়ে নাকি 
তার প্রতীক্ষায় বছর যায়, দিনরাত্রির ত্রিভুবন যায়, ডাকে আয় বৃষ্টি আয়

No comments:

Post a Comment