Saturday, June 16, 2018

খনন করিডোর  

স্টিভ ও  এবং আমাদের নব্বই দশক কে যারা ভালোবাসেন তাঁরা জানেন । ওঁর আত্মজীবনীর নাম “আউট অফ মাই কমফোর্ট জোন”। স্বস্তিকে আমরাও সীমানার বাইরে রেখে মুখোমুখি বসছি । কবি , সম্পাদক , সাহিত্যিক সকলকেই একে একে মুখোমুখিতে আসবেন , শুধু গতের কথা আর ছাঁচের কথা নয়, বলা হবে কিছু মনের কথাও । নিছক সাক্ষাৎকার নয় বরং একে খনন বলা যেতে পারে, যেভাবে এই চৈত্রের দুপুরে জলের সন্ধানে মাটির অতল থেকে আরও অতলে খনন চলে , সেই ভাবে আমরা মানুষটিকে খনন করে যাব ।


খনন করিডোর শুভময় সরকার


#সব্যসাচী :
কবিতা অনেক লেখা হচ্ছে , অনেক কবি চলে এসেছেন কিন্তু গদ্যকারদের এত অভাব কেন ? গদ্য লিখতে এত অনীহা কেন? গদ্য লিখতে অনেক সময় ও পরিশ্রম লাগে বলেই কি?

শুভময় :
সত্যিই তাই , বাংলা কবিতা লিখতে তরুণরা যেভাবে এগিয়ে এসেছেন গদ্যে কিন্তু সেরকম ভাবে তরুণদের পাচ্ছি না । আসলে দ্রুত কবিতা লিখে ফেলে দ্রুতই কোথাও একটা পৌঁছবার যে চেষ্টা চারদিকে শুরু হয়েছে সেখানে গদ্য লেখার শ্রম আর মেধা দুটোরই হয়তো অভাব হয়ে গেছে।    

সব্যসাচী:
তাহলে কেমন লাগছে এই সময়কে , অনেকেই কি খুব কম পড়াশুনো করে লিখতে চলে এসেছেন ?

শুভময় :
একদম । বাংলা সাহিত্যের যে বিস্তীর্ণ ইতিহাস তার গতি প্রকৃতি কোনটাই না জেনে লিখতে চলে আসাটা ঠিক নয় , বরং পড়াশুনো করে নিজের অবস্থান তৈরি করাটাকেই চ্যালেঞ্জ হিসাবে ধরতে হবে। এছাড়া বাংলার বাইরের যে সাহিত্য তাও আমাদের সেভাবে পড়া হচ্ছে না একটা অভাব তাই রয়েই যাচ্ছে।   

সব্যসাচী:
কোথাও কি তাঁরা পড়াশুনোর থেকে যোগাযোগকে বেশি গুরুত্ব দিয়ে ফেলছে ? 

শুভময় :
ক্রমাগত বড় কবিদের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানটা একটা রোগ । যার মেধা নেই সেই সচেতন ভাবে এই খেলায় নামে কিন্তু অনেকেই ভুলে যান যে যাদের কাছে তাঁরা পৌঁছবার চেষ্টা করছেন তাঁরা কিন্তু প্রায় সকলেই বিস্তর পড়াশুনো করে এইখানে এসেছেন ।  

সব্যসাচী:
সিনেমা ছাড়া আপনাকে ভাবাই যায় না , ভারতীয় সিনেমার ধারা বলতে কি বোঝেন?

শুভময়:
মজার মত শোনালেও এটা বাস্তব যে ভারতীয় সিনেমার দুটো ধারা এক পথের পাঁচালি আর অন্যটা শোলে । দুইই কাল্ট কিন্তু সম্পূর্ণ ভিন্ন ঘরানা । আমি দুই ঘরানারই নিবিড় দর্শক । 

সব্যসাচী:
আমির খান নিজস্ব পথ তৈরি করেছেন , প্রায় দুটো দশক তিনি নতুন পথ ধরে ভিন্ন সিনেমা করছেন কিন্তু কোথাও কি সেই তিনিও বাণিজ্যে বন্দি হচ্ছেন মজিদ মাজিদিরা স্বল্প পরিকাঠামোয় যা পারছেন তা উনি কবে পারবেন?

শুভময় :
দোষটা আমিরের নয় । শাহরুখ , সলমন দের পথ থেকে সে সরে এখানে এসে দাঁড়িয়েছে। সাচ্ছন্দ্য ত্যাগ করে এই পথে এসেছে । কিন্তু হিন্দি ছবির বাণিজ্য বিষম বস্তু । প্রযোজকদের নিয়ন্ত্রণ সেখানে থাকবেই । 




No comments:

Post a Comment