Tuesday, March 31, 2020

আমি সাবঅলটার্ন
সুবীর সরকার


আমি মাঠে মাঠে ফেলে এসেছি ভালোবাসা
ইঁদুরের গর্তে হাত ঢুকিয়ে বের করে আনতে 
                                    চাইছি হেমন্তের মাঠ
থেকে কুড়িয়ে আনা ধান।
আমি শহরের পথে গড়িয়ে দিতে থাকি ভাঙা
                                                     সাইকেল
অভিমান কিংবা বিষাদ
হাসি কিংবা মনখারাপ
সমস্তই বয়ে বেড়াতে বেড়াতে আজ আমি  
                                জঙ্গল হারানো চিতাবাঘ
আমার কোনো প্রত্যাশা নেই
আমার কোনো আক্ষেপ নেই
আত্মহনন লিখে রাখবার মত কোন ডাইরিও
                                                     নেই
হাজার হাজার তীক্ষ্ণ ছুরি উড়ে আসছে আমার
                                                      দিকে
হাততালি এক ধরণের প্রসাধন
নদীপথে ধীরগতিতে এগিয়ে চলা নৌকোর 
                                              জীবন নিয়ে
একটা গাছপালার জনপদ খুঁজে বেড়াচ্ছি
আমি সেলিব্রিটি নই
আমি ভূগোল বইয়ের ৬৭ নং পাতার ভাঁজে 
                                  আটকে থাকা পিঁপড়ে
আমি সাবঅলটার্ন।
মাটির জীবন আর জলের জীবন নিয়ে
                             অনন্ত হাহাকার জাগাই

No comments:

Post a Comment