Tuesday, March 31, 2020


শোভন মণ্ডলের অনুগল্প 
ভাই- বোন
                       
        

মায়াবী পাহাড়,  নীল টলটলে দিঘি। উড়ে বেড়াচ্ছে অলৌকিক মেঘ। ছেলেটি একটা টিলার ওপর বসেছিল। আনমনা। হঠাৎ একটা ফ্রক-পরা মেয়ে পিছন থেকে তার চোখ টিপে ধরে বললো, 
বলতো আমি কে?

কে আবার!  আমার বনু।
কি করে বুঝলি?
বা রে!  এরকম তুই ছাড়া আর কে করবে? কিন্তু তুই কী করে এলি?
চলে এলাম।
মা , বাবা কেমন আছে রে ?
ভালো নেই। তুই চলে আসার পর খুব কষ্টে আছে। সারাদিন শুধু কাঁদে।
দীর্ঘশ্বাস পড়ে দাদার।
বোন বলে,  তুই এভাবে চলে এলি কেন ?
না এসে কী করতাম বল্!  সবাই আমাকেই দোষ দিচ্ছে।
তোর দোষ ছিল না। আমি জানি।
কী করে জানলি? 
তোর বন্ধু অরূপ স্বীকার করেছে,  ও-ই চুরি করেছে ক্লাবের টাকা। সবাই তোকে দোষ দিল। তুইও অমনি এভাবে চলে এলি। একবার মা, বাবার কথা ভাবলি না?  আমার কথা?
কী করবো বল্,  এই অপমান আর সহ্য হচ্ছিল না।
যে দিন অরূপদা সব স্বীকার করলো,  সেদিন থেকে আমি ছটপট করছিলাম,  কী করে তোকে জানাবো।  ঘুমতে পারতাম না। শুধু মনে হতো ছুটে গিয়ে তোকে জানাই,  দাদা তুই নির্দোষ । কিন্তু তোকে কোথায় পাব বল্। তুই তো তখন...
এই বলে থেমে যায় বোন।
দাদা বলে এই কারণে তুই চলে এলি এখানে?
হ্যাঁ, সন্ধেবেলা বাবা তখনো কাজ থেকে ফেরেনি। মা মন্দিরে পুজো দিতে গেছিল। সেই সুযোগে আমি পড়ার ঘরের ফ্যানে গামছা বেঁধে ঝুলে পড়লাম। একদম তোর মতো!  ভালো করিনি বল্?
বোকা মেয়ে! 
এই বলে বোনকে জড়িয়ে ধরলো দাদা।

No comments:

Post a Comment