Sunday, July 26, 2020




কী চাই আমার ? 
 সুমন মল্লিক

কী চাই আমার ?
অন্ধকার আর আগুনের মাঝে মায়াজল ঢেলে ঢেলে
জাগাই বসন্ত পঞ্চমীর শিহরণ, যার খামখেয়ালিতে
মিশে আছে গভীর রাতের চন্দ্রদর্শন আর মধুমুখাগ্নি ৷
ঠিক এভাবেই কি ফিরে পেতে চাই তোমাকে ?
পুড়ে যাওয়া পাখিরা উড়ে আসে আবার, নিয়ে আসে
নিলামে উঠে যাওয়া বিছানার গোপন ইতিহাস – আমি
দিব্য উড়ান ফিরে পাই, আমি আকাশের বুকে লিখি
জটিল রসায়নের সূত্র আর তারই পাশে লিখে রাখি
ভুল সূত্রের হিসেব-নিকেশ ...  আসলে বিভাব খুলে রাখি
নিজের বিলয়ে, দৃশ্যে সাজাই অদৃশ্যের মৌন মৌতাত ৷
কেন করি এসব ? তোমাকে ফিরে পাবার জন্যই কি ?

কী চাই আমার ?
পৃথিবী ঘুমোবার পর ঘুমের মশানে একচিলতে আগুন ...
আগুনের ভেতর আগুন ... তার ভেতর আরও আগুন ...
আর শেষে তছনছ করা অসংখ্য জাদুমৈথুনে তোমার
                                     একমুহূর্ত পদার্পণ ৷

ব্যাস, এটুকুই তো চাই আমার, এতটুকুই তো বাসনা,
বাড়তি যা কিছু বলি বা লিখি সবই তো আসলে মায়াঘোর ৷

4 comments: