Sunday, July 26, 2020

সিনেমা :
ট্রেনের কামরায়  চোখ রেখে  শুভঙ্কর পালের চোখে স্বপ্নের নায়ক


যতদূর জানি মানুষটা শুধুই সিনেমা পাগল তা নয় । হতে পারেন গদ্যকার । দিনের শেষে গদ্যকারও তো মানুষ । আর অভিনয়টা যখন মানুষকে দিয়েই করানো হয় তখন তার তুল্যমূল্য বিচারও মানুষকেই করতে হয় বইকি ! শম্ভু মিত্রের বিভাব নাটকের কথা প্রসঙ্গে একটা কথা মনে পরে গেলো ,  উপকরণ থাক বা না থাক ভঙ্গিমার মধ্য দিয়েই নাটকের ভাব ভাবনাকে ফুটিয়ে তোলার এক উত্তম প্রচেষ্টা লক্ষ্য করা যায় । আর দর্শক সেই অভিনয় তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে যায় । সাদা কালো সিনেমার যুগে কতবার নায়ক বা নায়িকাকে দেখেছি চাঁদের আলোয় একটি গাছের ডাল ধরেই প্রেম বিনিময় শেষ করলেও কেও বিরক্ত হলো না ।
সিনেমায় চরিত্রকে অনেকবেশি পারফেক্ট করে তোলার পেছনে কণ্ঠ ব্যবহার যেমন জরুরী তেমনি জরুরী চোখের ভূমিকাও ।  মুখ যতটা বলে চোখ তার চেয়ে কয়েকগুণ বেশি বলে । উত্তমকুমারের '  নায়ক ' সিনেমা না দেখলে তা বলে বোঝানো বেশ কঠিন । সিনেমা দেখতে দেখতে কখন যে এক মেয়ের উনানে তরকারি পুড়তে থাকে সে ভুলেই যায় । যখন সেই পোড়া গন্ধ বাতাসে ছড়িয়ে পরে ততক্ষণে নায়ক ডুবতে থাকে । নায়কের অরিন্দম কী অদ্ভুতভাবেই  শংকরদার চিতার আগুন নেভার আগেই বদলে নেয় তার জীবনদর্শন । একটা ব্রিলিয়ান্ট ফিউচার আর ঝলমলে দিনের জন্য শংকরদার ওই থিয়েটার তত্ত্বকে সে অনায়াসে উপেক্ষা করতে পারে । হয়তো ওই উপেক্ষার আড়ালে তার সাবকনসান্স মনে একটা দ্বন্দ্ব থেকেই যায় । আর তা যে রয়ে গিয়েছিলো তা পরিচালক ও লেখক ফ্রয়েডের স্বপ্ন তত্ত্ব মেনেই ফুটিয়ে তুলেছেন । চারদিকে টাকার পাহাড় আর খ্যাতির বিড়ম্বনার মধ্যে একদিন না একদিন নায়ককে হারিয়ে যেতেই হয় । সে যেনো এক অশনি সংকেত ধ্বনি শুনতে পায় । আঁচ করতে থাকে সেই আগুন তাঁকেও পুড়িয়ে মারছে । শংকরদাও সেখান থেকে তাকে টেনে তুলতে পারে না । হয়তো সে অরিন্দমের ওই মূর্খামি সে মেনে নিতে পারেনি ।
আসলে পরপর তিনটি সিনেমা ফ্লপ মানেই যে এতোকালের সাফল্যের শীর্ষে থাকা নায়কের সৌধমিনার তাসের ঘরের মতো ভেঙে যেতে পারে অরিন্দম সেটা বোঝে । কিন্তু তার মনের সেই সংঘাত বা সংবেদন কাওকে বলে মনটা হালকা করবে সেই মানুষটির বড়ো অভাব । তার নিঃসঙ্গতার সঙ্গী হিসেবে ঘুমের বড়ি কিম্বা মদ্যপান করে ভুলে থাকবার একটা অভিনয় তাকে নিজের সঙ্গে নিজেকেই করতে হয় । মুকুন্দবাবুর ব্যার্থ জীবনে সামান্য একটা কাজ দিতে না চাওয়ার মধ্যে হয়তো প্রথমদিনের অপমানটা ভুলতে না পারার কারণটাও প্রচ্ছন্নভাবে ছিলো । সব হারিয়ে আবার শূন্যে নেমে এসে এক সাধারণের মাধ্যে নিজেকে এনে দাঁড় করাবার সে কিছুতেই সে মেনে নিতে চায়না । হতাশার কালো মেঘ যখন তাকে ঘিরে ধরতে চায় তখনি নায়িক সদৃশ সেই মেয়েটি ইন্টারভিউ না ছেপে মনে রেখে দেবার কথা শোনায় । কোথাও যেনো আবারো একটা উত্তরণের সিঁড়ি নায়কের চোখে ধরা পরে । এই কাহিনির নায়িকাও নায়কের ক্ষণিক প্রেমের ঝিলিক সহজেই উপেক্ষা করে ভিড়ের মধ্যে এগিয়ে যেতে পারে । এদিকে অরিন্দমের রঙিন চশমা ঢাকা চোখ দর্শকদের চোখকে ফাঁকি দিয়েই  নায়িকার দিকে চোখ ফেরাতে সাহায্য করে । চোখ কতটা দেখলো দর্শকরা শুধু মনের চোখ দিয়েই পরিমাপ করতে থাকে । এই দীর্ঘ রেলযাত্রা যেনো তার দীর্ঘ অভিনয় জীবনের পথ চলা । তাতে ঘাত অভিঘাত বাঁক বদল সবই ধরা আছে । স্মৃতির সরণি বেয়ে এক থিয়েটারওয়ালার  নায়ক হয়ে ওঠার উপাখ্যান দর্শকরা চিরকাল মনে রাখবে । মনে রাখবে বলেই উত্তমকুমার এক বিস্ময় ও মহানায়ক । 

4 comments:

  1. ছবিটা আমিও দেখেছি। ভালো লিখেছো।

    ReplyDelete
  2. ছবিটা আমিও দেখেছি। ভালো লিখেছো।

    ReplyDelete
  3. ছবিটা আমিও দেখেছি। ভালো লিখেছো।

    ReplyDelete
  4. ভালো লাগলো দাদা। খুব ভালো লিখেছেন।লেখাটা পড়ে সিনেমাটার প্রেমে পড়ে গেলাম। আজ‌ই দেখে নেব।

    ReplyDelete