Sunday, July 26, 2020


নৌকাডুবি

কুশল ভৌমিক 


হ্যাংগারে ঝুলে থাকা বিকেলের রোদ 
যখন আত্মসমর্পণ করলো রাত্রির শরীরে 
তখন আমার প্রেমিকার হাসির দমকে
থমকে গিয়েছিল মাছেদের সান্ধ্য-সঙ্গীত 
একটা মাছরাঙা খিস্তি করতে করতে
মিশে গেল হিজলের পাতার ভেতর 
আর আমি মেয়েটির চিবুকের তিলে
নিজের নাম লেখাবো বলে 
তুমুল তর্ক বাজালাম ঈশ্বরের সাথে।

ঈশ্বরের সাথে আমার সম্পর্ক 
বরাবরই সাপে-নেউলে
পিঠাপিঠি ভাই-বোনদের মতোন। 
আমি একটা চাকরি চাইলে 
ঈশ্বর আমাকে দিয়ে দীর্ঘমেয়াদি 
বেকারত্বের এক্সপেরিমেন্ট চালান
একটা ঘর চাইলে দেখিয়ে দেন আকাশ 
হুইস্কি চাইলে এক গেলাস গঙ্গাজল
একবার রোদ্দুর চেয়েছিলাম বলে
তিনি আমার আঁজলায় তুলে দিয়েছিলেন 
কয়েক টুকরা ছেড়া মেঘ
আজ যেমন তুমুল বাজতে থাকা
মেয়েটির বুকে বরাদ্দ চাইলাম
একখন্ড ব্যক্তিগত জায়গা
ঈশ্বর কাব্য করে বললেন -

প্রতিটি নারী একেকটা নদী
পারো তো নৌকা হয়ে ভেসে বেড়াও। 

সেই থেকে বুকের ভেতর 
আমি একটা নদী নিয়ে ঘুরে বেড়াই
সেই নদীতে আমার নৌকা 
ভাসে...চলে...

ডুবে যায়... 
 

No comments:

Post a Comment