Monday, August 2, 2021

 অন্তঃসারশূন্য পর্ব

অনিমেষ




এখানেই শেষ আর এখানেই যোজন দূরত্ব। সবটুকু শেষের আগে শ্লেষ। আমরা অদ্ভুতুড়ে কথার মাঝে ঘুরে বেড়াই ।ইঙ্গিত ধরেই ঘোরের মধ্যে ফিরে,  পড়ি মুখের দিকে।এই যে নির্বাসন,মুখের বয়স বেড়ে যাওয়া ,যোগাযোগ ছিনতাই হয়ে যাওয়া এগুলো সেকেলে শববাহী যান। যদি বুঝে নিতে চাই তোমার ঠোঁটের ফাঁকে লক্ষ লক্ষ শব্দ বসে পড়ে। এখানে ব্যাকগ্রাউন্ড নেই। একটা ঝিমোনো টিউন আছে ,ঘুম পায় ,খুব ঘুম পায় নিস্তব্ধ ঘর দেখলে। অগোছালো পাখি জানালায় এসে বসে, সবথেকে উঁচু চাঁই , চাঁইয়ের কোণ থেকে দেখি ব্যথার বৃহত্তম লোকমেলা। মানুষ ফেরি করে এই মেলা ,দু তিনটি পুরোনো বই ধুলোয় লেপটে থাকে, কাগজ পড়ে থাকে টেবিলের ওপর।মুখ আর বয়স দুটো কমে আসে ভয় কেটে গেলে।

'ভয় ' একটা অ্যান্টিসোশ্যাল শব্দ। যার জন্য কদাচিৎ তুমি আমি আমরা অথবা আমাদের মতো কিছু প্রজাতি মিশে যাই মাটিতে। আমাদের জন্য বরাদ্দ ভয় আর সাহস কারো ঢক কেড়ে নেয় না।এটা আদল । শূন্য মানুষেও ঘর খোঁজে ,ঘরের মধ্যে কিছু পরিমাণ শান্তি আর কুয়াশা কেটে গেলে লোকদেখানো হারিয়ে যাওয়া।

আমার হারিয়ে যেতে মন চায়, 'মন '! ব্যাকডেটেড শব্দ ওসব বলে তোমার কাছে ছোট হতে চাইনা আর।একটা ফুল একটা পাতা আর কিছু সবুজ রঙ তোমার ঠোঁটে দিয়ে আসবো।তুমি কেমন সবুজ অরণ্যের দিদিমণি হয়ে বসবে। আর আমার ঘোর কাটবে যুগ যুগ ধরে।

সবার বলার মতো সুর আছে,সুতরাং তুমি নদী আর পাথরের জন্য কেঁদোনা।আমরা সবাই মাছ আর জলের কাহিনী জানি।তুমি ডুবে যাও আমার ইস্ক নিয়ে। এই অববাহিকা তোমাকে কোথায় এনে রাখবে ভয়ের মতো দিগ্বিদিক জয় করে ফেলা অসামাজিক শব্দটাও জানে।

আলো কেটে রাখি তোমার বুকে, তোমার বুকে মাটি, ধান আর প্রজাপতি।আমার এটাই ইচ্ছে ।মাটির পিছু পিছু চলে যাই, জলের পিছুপিছু চলে যাই ।ঢাল বরাবর নেমে আসি। নেমে আসি শক্ত ডাল খুঁজতে। নিজেকে বেঁধে রেখে দেব ঘুমোনোর আছিলায়।আমার নদী হতে ইচ্ছে  হয় মোহনা দেখে, একটা শেষ পরিণতি ভেবে তারপর।

তুমি দেখো দেখো - নদী পাহাড় পাখি প্রজাপতি সবাই মিথ্যে হয়ে যাবে ,মিথ্যে হয়ে যাবে আগাগোড়া ভেবে বসা মিথ...


No comments:

Post a Comment