Tuesday, August 3, 2021

 দেবলীনা চক্রবর্তীর অনুবাদ কবিতা 




মূল কবিতা : তোমার জন্য
কবি : সর্বেশ্বর দয়াল সক্সেনা
অনুবাদ : দেবলীনা চক্রবর্তী

কাঁচের বন্ধ জানলার ওপারে তুমি
বসে আছো মাথা গুঁজে মুখ লুকিয়ে
কি এমন হবে যদি তোমার - আমার মধ্যে
কোন কথা'ই না হয় !

আমার যা বলার আমি এখানেই
আড়ালে দাঁড়িয়ে বলে যাবো
আমার উপস্থিতি শুধুমাত্র
একটা সুগন্ধের মতো ছড়িয়ে
যাবে তোমার ভিতর এবং বাইরে

কারণ তুমি যখন হেঁট করা মাথা তুলবে
তখন বাইরে আমার কোন অবয়ব দেখবে না
এই ধোঁয়াশায় ভরা রাত
আর এক ঈষদ উষ্ণ আঁচ
অনুভব করবে
যা তোমার জন্য ছেড়ে যাবো
নিজেকে নিঃশেষ করে।


মূল কবিতা : ঈশ্বর
কবি : সর্বেশ্বর দয়াল সক্সেনা
অনুবাদ : দেবলীনা চক্রবর্তী

বেশ বড় পকেটওয়ালা একটা আলখাল্লা
পড়ে ঈশ্বর আমার কাছে এসেছিলো
আমার মা , আমার বাবা , আমার সন্তান ও স্ত্রী কে
সামান্য খেলনার মতো পকেটে ভরে
চলে গেলো আর
যেতে যেতে বলে গেলো -
যে এত্ত বড় পৃথিবী আছে নাকি
আমার মন ভোলানোর জন্য।
আমি শুনেছি যে
এইভাবে অনেক খেলনার দোকান
উনি খুলে রেখেছেন,

অভাগার কাছে সামান্যই কিছু
পুঁজি আছে অন্ন সংস্থানের জন্য।


মূল কবিতা : রাতের বৃষ্টি
কবি : সর্বেশ্বর দয়াল সক্সেনা
অনুবাদ : দেবলীনা চক্রবর্তী

আমার নিশ্বাস দিয়ে মেঘ নির্গত হচ্ছে
চোখের পলকে এসেছে আকাশ নেমে
বাতাসের প্রত্যাঘাত আমার দু'বাহুতে
আজ রাতে বৃষ্টি হবে
তুমি কোথায়?

আমি একটা বিরাট কাঁচের অ্যাকুয়ারিয়াম
বানিয়েছি মেঘের ওপর আকাশের গায় 
যেখানে রং - বেরংয়ের অসংখ্য মাছ আর
সমুদ্রের নীল জল ভরে দিয়েছি।
আজ রাতে ওই অ্যাকুয়ারিয়াম ভেঙে পড়লে
বৃষ্টির এক একটা ফোঁটার সাথে
সেই রঙিন স্বপ্ন ঝরে পড়বে
তুমি কোথায়?

আমি তোমায় ফোঁটায় ফোঁটায় উড়ুক্কু,
জলধারায় উঠছে - নামছে,
সমতলে ছুটছে - হাঁপাচ্ছে
সেই অসংখ্য রঙিন মাছ দেখাবো
যাদের আমি আমার সমগ্র স্বত্তার
উল্লাস দিয়ে গড়েছি।



মূল কবিতা : কোন কোন দুঃখ
কবি : সর্বেশ্বর দয়াল সক্সেনা
অনুবাদ : দেবলীনা চক্রবর্তী

মাঝে মাঝেই একটা সুগন্ধ আমার
পাস কাটিয়ে চলে যায়
মাঝে মাঝেই একটা নদী
আমার স্বচক্ষে পূর্ণ হয়ে ওঠে
মাঝে মাঝেই একটা নৌকা
তটে এসে ছুঁয়ে যায়
মাঝে মাঝেই একটা পথ
দূর থেকে আমায় কাছে ডাকে।
আমি যেখানেই থাকি
সেখানেই রয়ে যাই,
যখন সেখানে কোন দেবী মূর্তি
রূপ ধূলোর ওপর গড়ে ওঠে।

মাঝে মাঝেই চাঁদের টুকরো
নিজের পকেটে খুঁজে পাই,
কাঠবিড়ালি গাছের ডালে
বসে সূর্য্য'কে ধরে খায়।
মাঝে মধ্যেই এই দুনিয়া
মটরের দানার মতো
একটা হাতের তালুতে ধরে যায়।
আমি যেখানেই থাকি সেখান
থেকে আসি সরে,
যখন মাঝে মধ্যে রাত পিপড়ের সারির
মতো বুকে হেঁটে ধেয়ে আসে।

কিছু কিছু মুখের হাসি
একটা ঠাণ্ডা হাওয়ার মত প্রশান্তি দেয়
কোন কোন দৃষ্টি অটুট মনে হয়
কিছু কিছু কথা চট্টানের মতো ধারালো হয়
কোন কোন নৈশব্দ
আমাকে ঢেকে দেয়।
আমি যেখানেই থাকি
সেখান থেকে বিদায় নি
যখন কোন দুঃখ আমার সঙ্গ নেয়।




মূল কবিতা : পরিশেষে
কবি : সর্বেশ্বর দয়াল সক্সেনা
অনুবাদ : দেবলীনা চক্রবর্তী

আমি আর কিছুই বলতে চাই না
  এখন শুধু শুনতে চাই
  একটা বলিষ্ঠ - সত্যি আওয়াজ
  যদি কোথাও থেকে থাকে , তাই।

যেরূপ
পূর্বে আমার যত বলা কথা
যত প্রলাপ
যত অভিব্যাক্তি
অনন্ত শূন্যে পাক খেয়ে
ফিরে এসেছে
আমি এখন সেই অনন্ত মৌনতায় সমাহিত হতে চাই
যা আসলে মৃত্যু

"সে মৃত্যুর পূর্বে কিছু বলেছিলো
কিন্তু কেউ তা শুনতেই পাই নি "

এর চেয়ে ঢের সৌভাগ্যশালী তিনি

"যিনি কোন কথা না বলেই প্রাণ হারালো"


কবি পরিচিতি :

সর্বেশ্বর দয়াল সক্সেনা ১৫ ডিসেম্বর ১৯২৭ সালে উত্তর প্রদেশে বস্তি জেলায় এক অতি সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বস্তি , বারানসি ও এলাহাবাদে তার উচ্চশিক্ষা সম্পন্ন করেন। তিনি ছিলেন বহুমুখী সাহিত্য প্রতিভার অধিকারী।তিনি গল্প , উপন্যাস , নাটক , শিশু সাহিত্য ও নিবন্ধ জাতীয় ভিন্ন বিষয়ে তাঁর লেখনী বিস্তার করেছেন।
কিছু সময় স্কুল শিক্ষকের পদে নিযুক্ত ছিলেন , কিছুদিন আকাশবাণী তে সমাচার বিভাগে দায়িত্ব পালন করেন। দিনমান ও প্রয়াগ পত্রিকার সম্পাদক হিসাবে কাজ করেন। ১৯৮৩ সালে তাঁর কবিতা সংগ্রহ ' খুঁটিও পর টাংয়ে লোক ' শীর্ষক এর জন্য সাহিত্য একাডেমি পুরস্কার প্রাপ্ত হয়।
তার লেখা ভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।২৪ ডিসেম্বর ১৯৮৩ সালে তাঁর প্রয়াণ হয়।

 

No comments:

Post a Comment