Monday, January 29, 2018

গোলাপী মুক্তো

চিরশ্রী দেবনাথ

আমার সবকিছু ব্যক্তিগত
যেমন একটি গ্রাম, শহর ও মহানগরী একান্ত
গ্রামের দেহাতী, রূঢ় যুবকটি আমার ভেতর
সে শহর দেখতে চায় না, কথা বলে না, জেদের পাহাড় তার ভেতরে
শহুরে যুবকটিও আমার, শুধু নির্জনে দরজা বন্ধ করতে জানে
মহানগরীতে পৌঁছুতে পৌঁছুতে  দেহাতী যুবক বদলে  গেছে
কাঠের বাক্সে তার কাছে এখন গোলাপী মুক্তো
যত্ন করে পাঠিয়েছে আমাকে
ছল শিখে আর ভুল সে করে না

ধানক্ষেতে ছড়িয়ে দিয়েছি মধ্য জোয়ারে আহৃত গোলাপী সমুদ্রবীর্য
আমার কাছ থেকে সমুদ্র অনেক দূরে
তাই আগে মুক্তো চাষ করি,
তারপর জল, তারপর ঢেউ, তারপর গর্জন, আস্তে আস্তে গোটা সমুদ্র

.......



কালো কলম

কেউ কেউ মরে যাচ্ছে, ঢেউ হচ্ছে... সুনামী
আছড়ে পরে না, আঘাত করে না, ভালোবাসা জমিয়ে রাখে
ধ্বংস স্তুপে ঘাসফুলকে রক্ষা করে এই প্রবল ঢেউ

কবিতায় উত্তর হোক, কবিতায় ঝড় হোক,
কবিতায় বিরোধ হোক, ঝরে ঝরে যাক নীচুতা

মেধাবীর হাতে কবিতার রক্তমাংস আর অভিমান

নর্দমা জানলার ধারেই হয়,
জরুরী নয় প্রতিদিন তার  ক্লেদ মাপা, বলে যায়নি কোন বন্দী রাজদূত,
একটু উঁচুতে চোখ রাখলেই মেঘে মেঘে সব লেখা মুছে যায়
এতো কালো, এতো কালো, এতো কালো কেন তবে আলোর কলম?

No comments:

Post a Comment