Tuesday, January 30, 2018


                উত্তর - পূর্বাঞ্চলের বাংলা কবিতা


মুখবন্ধ 
অমিত্রাক্ষর জ্যোৎস্না...

ঘ্যানঘ্যানে শব্দের দশক ভেঙ্গে প্রতিটি স্রোত ছিঁড়ে রঙ বদলের চিৎকার। আলুথালু কাকতাড়ুয়া বনে ভূমিশয্যায় যে এক আকাশ কুয়াশা। অমিত্রাক্ষর জ্যোৎস্নায় লেগে আছে কাঁটাছেঁড়া আলো।  টুপটাপ জ্যামিতিক ভাবনায় প্রতিটি স্পিড ব্রেকারে জন্ম নিচ্ছে তরুন তুর্কিরা।কাঁটাতারের ভাষা ভেঙ্গে যাদের কবিতার থুতনিতে ছুঁয়ে থাকে তন্ত্র বদলের ছন্দ।সেই  পূর্বোত্তরের ছন্দের নীড় থেকে গুছানো হলো বিভাগের ঘরটি...
                 -রাজেশ চন্দ্র দেবনাথ


মেলে ধরা
অনুরাগ ভৌমিক

মেলে ধরতে পারিনি কোনোদিনও,
তোর লাজুক শরীর,আমার লাজুক কথা |
তবে পোষমানা বিদ্যা খুব জানা আছে তোর,
কৃষ্ণ মেঘে ছেয়ে আছে দূরের আকাশ,
অশান্ত বাতাস দীর্ঘশ্বাসের সাথে মিলিয়ে যায় |
অন্ধকারে কেঁদে উঠে আরেকটা অন্ধকার...


পাখি

ভেতর থেকে আমি-টা দূরে উড়ে যায়,
তার ডানা থেকে ঝরে হাজার আমি,আমি,আমি |
ওরা ছুটছে ঘর্মাক্ত আকাশের কাছে...


No comments:

Post a Comment