Wednesday, January 31, 2018


দে ব জি ৎ -এর প্রবন্ধ  :

একটি পাখি বিষয়ক আলোচনা
__________________________

      ফেসবুকের এক বন্ধু একটা পাখির ডাক রেকর্ড করে আমাকে পাঠালো আর জানতে চাইল পাখিটা সম্পর্কে। আমি পাখি বিশেষজ্ঞ নই, কিন্তু পাখি প্রেমিক। তাই কয়েকটি কথা লিখতে হচ্ছে ।

 তোমার পাঠানো পাখিডাকের রেকর্ড শুনে মনে এলো এই পাখির ডাক তো আমিও বহু বহু শুনেছি, এখনো শুনি কিছু কিছু। এই পাখির ইংরেজি নাম Common Hawk  Cuckoo,  ইংরেজিতে একে 'Brainfever Bird'-ও বলা হয়। এই পাখির হিন্দি নাম 'পিউ কাঁহা' (where's my love); বাংলায় 'চোখ গেল' (my eyes are gone); মারাঠীতে এই পাখির নাম 'পাওস আলা' (the rains are comming);  আসামে এই পাখির নাম শুনেছি 'কেতেকি' / 'ময় কেতেকি' (my name is Keteki)।

   এই পাখিকে কিছু পুরোনো বইয়ে 'Asian Koel'  বলা হয়েছে- যা আজকের দিনে মান্যতা হারিয়েছে । পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কেউ কেউ এই পাখিকে পাপিয়া, করুণ পাপিয়া, খয়েরীপাখ পাপিয়া বলে ডাকে কিন্তু আমার মনে হয় তা ঠিক নয়, কারণ পাপিয়া অন্য পাখি-  Common Hawk Cuckoo নয়।

   'চোখ গেল' বা 'পিউ কাঁহা' কিম্বা 'পাতি চোখগ্যালো' পাখি খুব চঞ্চল নয়। ছোটবেলায় গুলতি নিয়ে এই পাখি ধরতে গিয়ে মেরে ফেলেছিলাম, তারপর মনখারাপ হয়ে গেছিল। অবশ্য এর কিছুদিন পর এই পাখি ধরতে পেরেছিলাম; ফড়িং, পঙ্গপাল, মাকড়সা, উই খাইয়ে কয়েকদিন রেখে তারপর ছেড়ে দিয়েছিলাম।

   প্রজনন ঋতুতে ছেলে পাখিটা মিষ্টি সুরের কেরামতিতে মন ভুলিয়ে দেয় মেয়ে পাখিটার। তাই এই পাখি গায়ক পাখি। মেয়ে পাখিটি অন্যের বাসায় ডিম পাড়ে তাই এরা পরাশ্রয়ী পাখি। দামা, ছাতারে, বেনেবউ ইত্যাদি পাখির বাসায় মেয়ে পাখিটি ডিম পেড়ে যায়। এই পাখির ডিম নীলাভ।

   গতকাল রাতে এই পাখিডাকের রেকর্ডটি শুনে একটি কবিতার কয়েকটি লাইন ভেসে এলো-
"পিউ কাঁহা পিউ কাঁহা
যখন পাখি ডাকে
সূর্য সোনা দেয় যে উঁকি
মেঘের আড়াল থেকে ।"
   তবে সবচে বেশি মনে পড়লো নজরুলকে। তাঁর গানের পাখিটা উড়ে এলো নিশিরাতে-
"নিশি ভোর হল জাগিয়া, পরাণ পিয়া
ডাকে পিউ কাঁহা পাপিয়া, পরাণ পিয়া"
   'চোখ গেল' পাখি আর নজরুলের গান কাল মিলেমিশে একাকার হয়ে গেছিলো-
"চোখ গেল চোখ গেল কেন ডাকিস রে
চোখ গেল পাখি রে
তোর চোখে কাহারো চোখ পড়েছে নাকি রে
চোখ গেল পাখি রে।"
   কিম্বা-
"রেশমী চুড়ির তালে কৃষ্ণচূড়ার ডালে
পিউ কাঁহা পিউ কাঁহা ডেকে ওঠে পাপিয়া।"

   এই পাখিটি উচ্চ মনোহর সুরে দু'বার ডাকে- 'টুট  টুটু'। তারপর আবার, তারপর আবার। পাখিটির ডাকের সুরের জনশ্রুতি ছড়িয়ে গেছে চোখ গেল, পিউ কাঁহা, ব্রেইন ফিভার ইত্যাদি নানারকম ভাবে।  আমার বন্ধুটি বলেছে এই পাখি নাকি 'ফর্সা হ, ফর্সা হ' বলে ডাকে। আসলে এমন কিছু শব্দ আছে যা ভাষায় সহজে প্রকাশ করা যায় না। তাই ডঃ বলাইচাঁদ মুখোপাধ্যায় তাঁর ডানা উপন্যাসে লিখেছেন -"একই পাখির একই ডাককে আমরা বলছি 'চোখ গেল', সাহেবরা বলছে 'ব্রেন ফিভার', বেহারীরা বলে 'পিউ কাঁহা', মারহাট্টীরা 'পাওসালা'। অথচ একই ডাক।"

তথ্যসূত্র : ইন্টারনেট
চিত্র ঋণ : জেনিফার 

No comments:

Post a Comment