Tuesday, January 30, 2018

টুকরো কবিতা                             উমাপদ কর


পাহাড়ের ছায়া পড়ে আছে পাহাড়ের গায়
  ছায়ার এপাশে গাঢ় সবুজ
       আর ওপাশে ফিকে সবুজ  
আমাকে মনে করাচ্ছে বয়সের এপাশ ওপাশ
       আমি মনকে প্রবোধ দিচ্ছি সয়ে যেতে

১০
হারিয়ে ফেলতে চেয়ে মনে পড়ে গেল আংটি বদলের কথা
       বেশ কষ্ট করে পড়িয়েছিলাম পাহাড়ের আঙুলে
    জলের ছায়ায় আমাকে লুকিয়ে ফেলেছিল গাছ
গাছের কাণ্ড ধরে আজ যখন নেমে আসি
         আমার হাতের আংটি খুলে খুলে আসে অনামিকায়


১১
আমার ভেতরে যে বাস করে তাকে বরফে বরফে জমিয়ে রাখি
       সকালের সূর্যালোক মাখাই
     আলোকিত বরফ তার রং বদলে ফেলে
আর আমার মধ্যে এক গ্লেসিয়ার জেগে ওঠে
      একটা নদীর জন্ম এভাবেই আমার মধ্যে

১২
পাইন জংগলের পাশে ফিরে ফিরে আসি
    শোভন যা কিছু দর্পণে ফেলে দেখি
 ফাঁকে নিঝুম আলোর ছায়া এসে পড়ে মুখে
একটু জিরিয়ে নিই বাতাস ভরা অম্লজানে
     আবার তো অনেকটা হাঁটতে হবে অন্য পাইন জংগলে যেতে

No comments:

Post a Comment