Tuesday, February 27, 2018

রাসেল রায়হানের দুটি কবিতা 


ক্লান্তি

এই ক্লান্তি আশ্চর্য কমনীয়, রহস্যময়
আর তুমি শুয়ে আছ ন¤্র ভঙ্গিতে—
ভিন্ন এক দেশে।

দূরে আজান হচ্ছে।
এ-সময় সমস্ত পার্সিয়ান রমণীদের
আমার শিরিন বলে ভ্রম হয়।

শিরিন, তোমার ওখানেও কি
শোনা যাচ্ছে পারস্যের আজান


আয়ুর্বেদ

আমার সর্বকনিষ্ঠ কন্যাটির একেক ঝলক হাসিতে আমার আয়ু দুবছর করে বেড়ে  যায়। আমিও আয়ু বাড়ানোর লোভে তাকে হাসানোর নানাবিধ কসরত করতে থাকি। নিজের বাড়িতেই  বানানো এই যে সার্কাসপার্টি, যেখানে ক্লাউনের দায়িত্ব আমার; দায়িত্ব চতুর দর্শকের—সেও  আমার আয়ু  বাড়ানোর লোভেই। নিজের সমস্ত মৌলিক জ্ঞান, বই আর অন্তর্জাল-লব্ধ  জ্ঞানসমূহ  কাজে লাগাই তাকে হাসানোর জন্য।
সেদিন দেখলাম, কোনো এক যুবকের হাত ধরে আমার সর্বকনিষ্ঠ কন্যাটি হাসছে। আর টের পাই, থার্মোমিটার বেয়ে সাতান্ন বছর নেমে যাচ্ছে আমার আয়ুর রেখা। মনে আছে, একদিন আমিও কারও আয়ু কমিয়ে দিয়েছিলাম এভাবেই—সাতান্ন বছর!

No comments:

Post a Comment