Tuesday, February 27, 2018

রিমঝিমের ২টি কবিতা 

রাষ্ট্রের প্রতি
..........
চুলের ব্যান্ডটা বারবার স্নানঘরে ফেলে আসি
ভুল করে। এরকম ভুলো-দিনে কোথায় যে ফেলে
এলাম নিজের হাড়গোড়, মনে করতে পারি না।
রক্তের ভেতর সাড়ে সাতটি চিতার দাউদাউ
আমার এ শবদেহ ছুঁয়ে আমি বসে আছি, ক্ষুব্ধ
বাকরুদ্ধ, যেন গতকালই আমার কণ্ঠনালি
ছিঁড়ে নিয়ে গেছে কেউ। বৃক্ষের কাছেও ক্ষমা চাই
ছায়াদের আর্তনাদ না জেনে ছিঁড়েছি কত পাতা!
হাড়হীন আমি কেঁচো হয়ে যাই, সমুদ্র-শামুক
যেভাবে আছড়ে পড়ে তীরে, আমি আগলে রাখছি
ফেনা, বুদবুদ আর ভেসে আসা একপাটি জুতো
উদাসী পাহাড়চূড়া থেকে ক্রমে লাল আভা ধরে
আসে মৃত্যু ও খুনের উল্লাস, ফেরারি ঝিঁঝিঁর  পাখা
স্বপ্নের ভেতর প্রতিদিন আত্মজার মুখ পুড়ে
যাচ্ছে আদিম তাণ্ডবে। আহা, মাংসের উচ্ছ্বাস চুল্লি
জুড়ে টগবগ করে যাচ্ছে প্রবাদ দৃশ্যের মতো

আমার জরায়ু মেলে ধরে আছি, ফিরে আয় বাছা!
এখানে রাক্ষসে ভরে গেছে ভোর, দাঁতের প্রাচীর
কোথায় পালাবে আর? ধুলোপড়া জঠর কাঁদছে
গন্ধেগন্ধে তেড়ে আসে হাঙর, হে মিথ্যেবাদী রাষ্ট্র
তুমি বরং কুকুর পোষো, পোষো শেয়াল, শুয়োর!


মৌসুম
.........
কতটা ক্ষতের পরে এই বুকে চাঁদ উঠেছিল
আকাঙ্ক্ষার বজ্রপাতে টুটে গেল আমাদের ঘুম
আঙুলে জমেছে ছোঁয়া গলে পড়ে বরফ দেয়াল
কতখানি হাঁটা-পথ! অবশেষে তোমার মৌসুম

কতখানি রোদ শেষে ডোরাকাটা বৃষ্টি নেমে আসে
দূরের ট্রাফিক ভোলে বহুপ্রস্ত টায়ারের রঙ
চাতুরী ফুরিয়ে গেলে কার কাছে ফেরে ওই মুখ
এতিম বিকেল জানে শিকারি চোখের নিচে জঙ

নদী তো আমারও আছে, পোষমানা রঙরাঙ পাখি
চাঁদগলা জল এসে বলে যায় বেহুলার কথা
কে তুমি নদেরচাঁদ বেদের ডেরায় রেখে গান
জন্মভূমি ভুলে গেছ, মুখরিত যত নীরবতা

কতটা ছন্নতা ঠায়, প্রখর মৌমাছি ওই দিন
সাপেরা চৌদিক ঘিরে, সাপুড়ে বাজায় জাদুবীণ


নিখোঁজ
এমন মেদুর একলা সন্ধ্যাবেলা
লজ্জা ভীষণ কাউকেও বলতে নেই
দূরের ছাদে ওড়নাউড়ান হাওয়া
কোষে কোষে ঘুম হারিয়ে ফেলছে খেই

তৃপ্তিহীনা এ সময় লেখার রাত
আমার দিকেই ছুঁড়ছে শুকনো হাসি
কুন্দফুলের ঘ্রাণের মর্মভেদী
শরীর খুঁড়ছে, আনছে পরাগরাশি

নিখোঁজ হলাম নিজের থেকেই কবে
ঠিকানা নেই সুতোকাটা ঘুড়ি!
কতদিনের কথার ছলেবলে
হব দু'জন প্রাচীন বুড়োবুড়ি

লাল মোড়কে জড়িয়ে কি তার কাছে
পাঠিয়ে দিলাম নিজের গলার স্বর
আজকে আমার কোথাও নেই কথা
বনের ধারে জমে আছে মর্মর

তৃষ্ণা থেকে নিংড়ে নিয়ে কুয়ো
কোন সুদূরের রঙওয়ালা এসে
ফুটো কড়িতে আমার সকল রঙ
কিনে নিয়েছে সূর্যের মতো হেসে

কথার ভাঁজে কি কথার আর্তনাদ
স্বরের ভেতর বদল হয়েছে স্বর
এমন করে উঠোনজোড়া খাদে
বিছিয়েছে কে বাতাস-পাতার ঘর?


No comments:

Post a Comment