Tuesday, February 27, 2018

ফেরদৌস নাহারের ২টি কবিতা

অসামান্য উপবাস

কেউ আমার খোঁজ নিও না, আমি এখন নিখোঁজ আছি
তামাদি এই কানুন ঘিরে, তুলোট বাতাস এঁকেবেঁকে 
আসতে চেয়েও আর এল না
নিখোঁজ জীবন অনেক দূরে অপেক্ষাতে
দোলাচালে এপাশ ওপাশ করে শেষে
শিকড় থেকে মূর্খ রাতের ব্যথা মুছে 
পাশ ফিরে শোয় হলফনামা মুচড়ে ফেলে 

এভাবেও জীবন কাটে 
দীর্ণ দিনের দীর্ঘশ্বাসে হাসতে হাসতে, হাসতে হাসতে

লিখেছিলে, শরীরের যত্ন নিও। তা কী করে হয়! আমার কোনো শরীর নেই
তাই যত্নও নেই। আমিও যে তোমারই মতো অশরীরি
                                                                                                                                                                                 
যখন মেঘমাখা মা 

মৃত্যু এসে দোলা দিয়ে যায়। খুব হেসে বলে, আয় দেখে যা তোর মাকে
মা আমার সারাদিন বাগান করেন, ফলফুল একাকার করে ঢেলে দিলে
তার হাতে নেচে ওঠে, মাটি তার সাধন সখা। আর সন্ধে হলে রবি ঠাকুরের 
ওই গানটা গাইতে গাইতে খানিকটা চোখ মোছেন, বলেন,
দূর পারি না আগের মতো

মৃত্যু আমাকে দেখাবেই মা আমার কেমন আছেন। এখনো প্রতিরাতে
দুধ মেখে ভাত খান। ফর্সা আঙুল দিয়ে খুব আলতো তুলে নেন
মেঘেদের নরম সর। দুধের বুকে আঁককাটা ছোটো ছোটো গ্রাস
এই ছবি এখনো নাকি স্বর্গের সবচেয়ে প্রীতিময় ছবি


No comments:

Post a Comment