Wednesday, March 28, 2018

শৈলেন চৌনীর কবিতা

জল হবো বলে 


০১. ধান দূর্বা নিয়ে বরন করে নিই দুঃখ
যেভাবে নবান্নের ফসলকে সাগ্রহে সুখ ভেবে নিই—

০২. বন্ধুরা একের পর এক গোপনীত ভাবে ছেড়ে যাচ্ছে আমার ঠিকানা,
ছায়াহীন এ বালিতট, সমুদ্র যেন মরুভূমি
জানি না কখন জলাবৃত হবে নিঃসঙ্গ বসবাস —

০৩. কনফুসিয়াসের প্রতিবিম্বে উঠে আসে আমার ছায়া
অথবা আমার ছায়া কনফুসিয়াসে
জানি, আপেল গড়িয়ে নর্দমা ছোঁবে—
ছোঁবে আত্মা—
আর আমি ঠায় দাঁড়িয়ে দেখব জিরাফের সমতা।
কনফুসিয়াসের মতো রকমারি চোখের পানি
ফেলে চলবো বিভিন্ন রকম স্থানানুপাতে —

০৪. দ্রুত
 দ্রুত খতম খতম হচ্ছে ঘ্রানশুন্য হীন দিন গুলি,
দাঁতকথা আজ আমার সুখপাঠ্য -
ক্রমশ জটিল হয়ে আসছে,
বেসুরো হচ্ছে নিরালা দুপুর — ক্লান্তি আসে এমন আবহে..

০৫. সবদিন পূর্ণিমা হলে একদিন চাঁদেরোও  ক্ষয়ে যাবে কলঙ্ক
ভূমিকা বিহীন চাঁদ হয়তো একদিন স্বাভাবিক
ভাবে কবিতায় অপাঙ্ক্তেয় হবে—।

No comments:

Post a Comment