Wednesday, March 28, 2018



শূন্য সরণি 
দিশারী মুখোপাধ্যায়


বন্টন নিজে নিজে স্মার্ট হতে চায়
তাতে আজ পরিবেশের পারমাণবিক গঠন কেমন হল
কার কতগুলো আইসোটোপ
সে এক জটিল ব্যাপার খুব সহজ ডিজাইনের জামা গায়ে
আজ এই মুহূর্তটি
যদি ২০১৭র শেষ আর ২০১৮র শুরুর
মধ্যবর্তী এমন একটি অবস্থায় থাকে
যাকে চিহ্নিত করার মত
সূক্ষ্ম সময় বা স্থানের একক এখনো আবিষ্কৃত হয়নি
তবে তাকে কি বিপন্নতা আখ্যা দেওয়া যাবে

আলিঙ্গন নিজে নিজে ট্রেডমার্কে ড়্যাম্পার সদৃশ
আর বিতর্কের ক্লান্তি ঝরে পড়ছে ফুটপাথে
এতে কি প্রমাণ হবে বিবেক ভক্তরা খুব নীতিবান
আর নীতির আণবিক শরীরে শুধু নীতি ছাড়া অন্য কিছু নেই

গণনা প্রক্রিয়াটি যেখানে অবাস্তব
সেইখানে বাস্তবতা বিষয়ক সেমিনারে একা ভালবাসা
পরিমাপহীন ভালো ঢালতে ঢালতে নোংরা করছে বোধের সরণি


####


ঘাতক



যে এখনো জন্মায়নি তাকে হত্যা করার জন্য
প্রতিদিন অদম্য প্রয়াস
প্রয়াসটির আকার নেই
প্রকারের প্রশ্নই ওঠেনা
গুপ্তধনের মত এক ঋণাত্মক ঝুঁকি
যাকে যত জমানো হয় তত কমে
আর যত কমে সে ততই পরিধি হারায়

কিন্তু যে জন্মায়নি তার খোঁজ করতে গিয়ে দেখি
রাস্তা এসেছে আমাকে ডাকতে
আমি তাকে প্রত্যাখ্যান করলে সে আমাকে সে করে তোলে
সেই অজন্মা আমি
আমাকে খুনের দায়ে আদালতে
আর মহামান্য আদালত জামিনের আবেদন করে স্বয়ং

যারা এখনো জন্মায়নি
তারা কি ভবিষ্যতকে
অবিরাম বর্তমানে রূপ দিতে পারে
না পারলে মহোদয়
আমাকে ঘাতক হতে দিন

####

উদ্দেশ্য



যদি ভালবেসে বলতে , রাস্তা যেমন বাইরে প'ড়ে আছে থাক
ভেবে দেখতাম এই কামড়ের রস কিভাবে আমাকে দিতে পারে জলরঙ

কিন্তু দেখছি ক্যানভাসে মুরলীমোহন
আর আমার চ'লে যাবার রাস্তায় ভাঙ্গা কাঁচের টুকরো ছড়ানো হয়েছে

তখন আমার মনের সব জিজ্ঞাসা চিহ্ন গুলো
নির্দিষ্ট সব উত্তর সমেত ঘৃণায় কুঁকড়ে ওঠে
কিন্তু যেহেতু আমি ভালবাসার বান্দা
তাই ওই সব ঘৃণাকে অমৃতের অধিকার দিই











No comments:

Post a Comment