Wednesday, March 28, 2018

কমল সরকারের কবিতা 

ইচ্ছে , ইচ্ছেরা , ইচ্ছেগুলি


(১)
আমার খুব ইচ্ছে ---
যখন দুই সারিতে মিছিল
চলেছে রাজপথে
মাঝখানের চিলতে পথ ধরে আমি
হেঁটে যাবো
মিছিলের বিপরীতে ।

(২)
ইচ্ছে করলেই ছুঁয়ে দিতে পারি
এই যে তুমি ঘুমিয়ে এখন আছো
কিন্তু আমার চোখ ধাঁধিয়ে দিল
ঘুমন্ত তোমার মূর্তি খাজুরাহোর ।
(৩)
ইচ্ছে করলেই বেরিয়ে পড়তে পারি ,
ইচ্ছে করলেই বেরিয়ে পড়া যায় ।
কিন্তু এই সাত সকালে মাথায় ওঠা বাড়ি ,
সাপ্তাহিকী ফর্দখানি দাঁড়াল অন্তরায় ।

চাইলে আমি  বলে ফেলতেই পারি
কে কী উপায় আসবাবেতে ঘর তুলছে ভরে
কিন্তু আমার দশটা-পাঁচটা বাসের তাড়াহুড়ো ,
যখন তখন অদৃশ্য হাত কন্ঠ চেপে ধরে ।

তাই
গুটিয়ে থাকি , চুপটি থাকি , সর্বদা সংশয় ।
মনের ভেতর আয়না ফেলে
কোথাও তবু জানি
এ বোবাত্ব, এ সংকোচন --- জন্মগত নয় ।

ইচ্ছে করলেই জ্বালিয়ে দিতে পারি
চারপাশে যা জমছে আবর্জনা ,
কিন্তু আমার শিশুর মুখের আধফোটা সব বুলি
জ্বলন্ত এ আগুনকে তো করবে না মার্জনা !!

No comments:

Post a Comment