Wednesday, March 28, 2018

সিরিয়ায় হত্যাকাণ্ডের পর
গৌরব চক্রবর্তী


শব্দের শরীর ভরা ব্যথা, গায়ে গতজন্মের ক্ষত
কী লিখব, কাকে লিখব, ছেঁড়া অক্ষরগুলো দিয়ে যাব কাকে?
একটা গড়পড়তা অন্ধকার আমার সমর্পণের কাছে ঝুঁকে বসে আছে
সাদা পৃষ্ঠার ভেতর থেকে উঁকি দিচ্ছে অসংবৃত ফাঁকা অংশগুলি
পরবর্তী অনুচ্ছেদে যাওয়ার আগেই
                                            মনে পড়ে গেল--
শব্দ ধরে ধরে আমরা এগিয়ে চলেছি মৃত মুখগুলির দিকে
আমাদের স্বপ্নের ভেতরে এখনও কিছু পাতা ঝরে যাচ্ছে ফাগুনের
এখনও পূর্ণিমার আলোয় হাত ধরে পাশাপাশি হেঁটে যাচ্ছে নির্জনতা
কয়েকটা অব্যবহৃত নাম জীবনের দলিল থেকে এখনও ডিলিট হয়নি

শব্দের শরীর ভরা ব্যথা-- ব্যথারই আসল নাম জীবন
আমাকে পূর্বজন্মের দিকে টেনে নিয়ে যায় এই শব্দশৃঙ্খল...
এরকম লিপিকুশলতার পর আমি উঠে পড়ি ঘুমন্ত এক ট্রেনে
আমাকে জাগাও হে! থামাও আমাকে!
পরের স্টেশনে ঠিক নেমে যাব, থেমে যাব পরবর্তী হত্যাগুলোয়
মনে মনে প্রার্থনা করব এদিকে তাকিয়ে থাকা অদৃষ্টের কাছে--
প্রতিটি মৃত্যুর পর যেন একটা করে ফুল ফোটাতে পারে গাছ...

No comments:

Post a Comment