Wednesday, March 28, 2018

অনুগল্প :ঝাউপাতার প্রেম        
                      তনুশ্রী পাল


"সোম ঘুমিয়েছো ,আমি তাহলে রেডি হই ?ঘুমিয়েছো ঝাউপাতা ?'
"উঁহু ,না ঝাউগাছ বলো।চলে যাবে ?'
 "হু ,জীবন দা আসবে এখুনি।ফোন করেছিলাম,এসে নিয়ে যেতে বলেছি।থ্যাঙ্কুউ  ফর এভরিথিং সোম।ইউ আর রিয়েলি সুইট ভেরিইইই নাইস।আই এম সো লাকি।'
পিউ আয়নার সামনে দাঁড়িয়ে শ্যাম্পু করা সিল্কি চুল ঠিক করে ,শাড়িটা গুছিয়ে পরে। ঠোঁটে হাল্কা পিঙ্ক লিপস্টিক বুলিয়ে নেয়।নিজেকে ভালো করে দেখে।ব্রাউন কালারের লেদার ব্যাগ থেকে ছোট্ট চ্যাপ্টা গোলাপী কন্টেনার বের করে তার সবুজ সিল্ক শাড়িতে ,বুকে ব্লাউজে স্প্রে করে।সারাটা ঘর চন্দনের গন্ধে ভরে যায়। সোমনাথ জানালা দিয়ে তাকিয়ে ছিল বাইরে।রিসোর্টের সবুজ গাছে গাছে ,লনের সবুজ ঘাসে বিকেলের নরম আলো!ঘরে ভেসে বেড়ানো বনজ গন্ধটা হারিয়ে গিয়ে চন্দনের গন্ধে ভরে ওঠে।
পিউ খাটের কাছে এগিয়ে এসে ঝুঁকে পড়ে সোমনাথের মুখের ওপর ,আলতো আঙুলে ওর চুল ঘেঁটে দেয়।"কালই তো রেকর্ডিং ,তবলার সন্দীপকে নিয়ে মাষ্টারমশাইয়ের ওখানে একটু যাবো,ফাইনাল টাচ।বাড়িতে এসে আবার রেওয়াজে বসবো।আপকি রেকমেন্ডেশন স্যার, খারাপ গাইলে বদনাম তোমার।শোনো তুমি তুমি তুমি খুব ভালো !আচ্ছা আমি চলে গেলে কি করবে গো ,লিখবে না ক্যামেরা নিয়ে বেরোবে ?'
"তুমি চলে গেলেও থেকে যাবে পিউ ,এই ঘরেই ,এই বিছানায় আমার পাশেই থেকে যাবে ,কথা বলবো তোমার সঙ্গে ,আজ সারাদিন যা যা হ'ল সেসব ভাববো।আর জানালার বাইরে ওইযে সবুজের মিছিল,হাওয়ার কোলাহল;ওদের অনেক গল্প থাকে সেসব শুনবো।সন্ধ্যে গড়িয়ে রাত নামবে আর ওধারের জ্যোৎস্নার গন্ধে ভেজা "বসেরা'র ছোট ছোট ঢেউ গুনবো সারারাত। কেমন লাগলো এই জায়গাটা?আর যাকিছু ঘটলো তোমার খারাপ লাগেনিতো ।' "উঁহু একদম বলবে না এসব ,তুমি বোঝোনি । আচ্ছা একটা কথা বলি? কাবেরী বউদিকে নিয়ে এসেছো এখানে,থেকেছো ?'এসময়  রিসেপশন থেকে ইন্টারকমে গাড়ি এসেছে জানায়।
-" না ,এখন সে প্রসঙ্গ থাক।তোমরা মেয়েরা ...' সিগারেট প্যাকেট হাতে তুলে নেয় সোমনাথ। -"সরি , শোনো সবকিছু সত্যি হয়ে গেল সব।কবে থেকেই তো গাই।সবাই ভালো বলে ব্যাস এটুকুই;কিন্তু তুমি আমায় কতবড় সুযোগ করে দিলে।এত বিখ্যাত সর্ব ভারতীয় একটা চ্যানেলে আমি গাইবো স্বপ্নেও ভাবিনি গো। আমার কোনও অপরাধ বোধ নেই।আজ সবকিছু খুব ভালো লেগেছে আমার ,একদম তিনসত্যি করে বলছি।  তাহলে আসি ।ফোন করবো কিন্তু রাতে ,ধরবে।তোমার একদম ফোন ধরার অভ্যাস নেই।আমি যাই তবে। 'খোলা চুলে ঢেঊ তুলে বেরিয়ে যায় পিউ রায় চৌধুরী,প্রফেসর পল্লব রায়চৌধুরীর স্ত্রী। একটা সিগারেট ধরিয়ে জানালার বাইরে দৃষ্টি মেলে দেয় সোমনাথ বসু,জনপ্রিয় "ভোরের আকাশ' চ্যানেলের সিইও।সিগারেটের ধোঁয়ার সঙ্গে তার ঠোঁট উচ্চারণ করে প্রেম ... সুযোগ ...প্রেম...!

No comments:

Post a Comment